দ্য আলকেমিস্ট পিডিএফ বই
দ্য আলকেমিস্ট পিডিএফ বই

দ্য আলকেমিস্ট-পাওলো কোয়েলহো(অনুবাদ বই)

দ্য আলকেমিস্ট বইটি ওলো কোয়েলহো এর লিখা একটি থ্রিলার বই (অনুবাদ)। বইটি নিচের লিঙ্ক থেকে সরাসরি ডাউনলোড করে নিন PDF ফাইলে। এখানে প্রায় ১০ হাজার এর উপরে অনুবাদ করা থ্রিলার বই পাবেন।

আলকেমিস্ট কি?
এই বইটি বাংলা অনুবাদক্কৃত একটি বই যেটি লিখেছেন ‘পাওলো কোয়েলহো’।এই দ্য আলকেমিস্ট বইটি ১৯৮৮ সালে পর্তুগিজ ভাষায় প্রকাশিত হয়, যা ১৯৯৩ সালে ইংরেজি ভাষায় অনুবাদিত হওয়ার পর বইটির মোট ৬৭টি ভাষায় অনুবাদ হয়েছে।

দ্য আলকেমিস্ট রিভিউ(The alchemist Summary in Bangla):

দ্য আলকেমিস্ট গল্পটা শান্তিয়াগো নামের এক ছেলেকে ঘিরে। তার এ গল্পটার চেয়েও বেশি ইম্পরট্যান্টস এই গল্পের ক্যাটাগরি টা।
বলুন তো, কোন জনরায় পড়ে বইটা? Adventure নাকি আত্মউন্নয়নমূলক নাকি Philosophy নাকি স্পিরিচুয়াল নাকি Romance ? ভাবুন তাহলে উত্তরটা দেয়া সহজ । বইটা আসলে উপরোক্ত এ সব ধরনের ক্যাটাগরির মধ্যেই পড়ে।
বইটার বিভিন্ন দিক আছে, এই বইটা একই সাথে রয়েছে বহুদিকমুখীতা এবং বহুরৈখিকতা।
চলুন ব্যখ্যা করি তাহলে, একটা দিক হতে পারে Adventure।

শান্তিয়াগো ভেড়া চড়িয়ে রাত বিরাতে হাটে , লাইফটা অতিবাহিত করে, লাইফকে বুঝতে চেষ্টা করে। ছোট্ট একটা dream তাকে ভাবিয়ে তুলে এবং সে ভাবনায় , সে মিশরে pyramidএ গুপ্ত ধন খুজতে যাবে বলে ঠিক করে। তার এই pyramid পর্যন্ত যাত্রার পথে বিভিন্ন বাধা বিপত্তি অতিক্রম,প্রমত্তা মরূবিচরণ অবশ্যই Adventure পড়ে।

ভ্রমণের সময় মরূভূমিতে , মরূকন্যা ফাতিমার সাথে দেখা হওয়া এবং সেই থেকে ভালোবাসা।
মরূকন্যারা এমন যে তারা তার ভালোবাসার মানুষের জন্য মরূভূমির বিশাল প্রান্তরে তাকিয়ে যুগ যুগান্তর অপেক্ষা করে। আহ! নিশ্চই রোমান্টিক একটা ব্যাপার।
প্রকৃতিকে বোঝার চেষ্টা করা, প্রকৃতির বিভিন্ন উপাদানের সাথে একাত্ম হওয়া, ছোট ছোট ঘটনায় সাড়া দিয়ে বড় সিদ্ধান্ত নেয়া এসব নিশ্চই, Spiritual এবং Philadelphical ব্যাপার।

প্রশ্নঃ এই ব্যাপারটার মধ্যে আলকেমিস্ট টা কোথায়?

উত্তরঃ দ্য আলকেমিস্ট একটা আলকেমিস্ট ভদ্রলোকের কথা বলি, সে মরূভূমিতে দেখেছে ,তাহলে উত্তরটা অর্থবহুল হবে না। এর আগে বলে রাখা ভাল, গল্পের শুরুতে মনে হবে ছেলেটার জন্য গুপ্তধন পাওয়াটা জরুরি । কিন্তু শেষে সে যখন পায় , তখন আর সেটা তত ইম্পরট্যান্টস আপনার কাছে মনে হবে না। বরং সে তার এই গুপ্তধনের খোঁজে বিশাল পৃথিবীকে যতটুকে বুঝেছে সেটা আরো গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। সে সর্বশান্ত হওয়ার পরেও ঘুরে দাঁড়িয়েছে , মরূভূমির নিজস্ব যেই ডাক সেটা বুঝতে পেরেছে, তার ভালোবাসার মানুষ ফাতিমাকে পেয়েছে, দেখেছে আশ্চর্য সৃষ্টিকর্ম পিরামিড যেগুলো তার লক্ষ্যের গুপ্তধন থেকেও অনেক অনেক বেশি গুরুত্ব বহন করে।

ঠিক যেমন গল্পের অই আকেমিস্ট সীসা (Lead) থেকে স্বর্ণ বানাতে পারলেও সেটা তার কাছে তেমন গুরুত্বপূর্ণ না। বরং গুরুত্বপূর্ণ হচ্ছে, এই রূপান্তর শিখতে গিয়ে তার অর্জিত জ্ঞন, চিন্তা ধারনা, স্বর্ণ এবং সীসা দুটোর গুরুত্বই বোঝতে শেখা। এবং এই রূপান্তরের সাথে মহাবিশ্বের সব কিছুর কেমন গভীর সম্পর্ক সেটি অনুধাবন করা।

এবার গল্প থেকে বের হয়ে আসি এবং আমার নিজের একটা চিন্তা বলি, গল্পে যদিও আলকেমিস্ট স্বর্ণ বানাতে পেরেছিলেন সীসা থেকে। আমাদের আধুনিক বিজ্ঞান বলে এটি কখনোই সম্ভব না। আলকেমিস্টরা আরো চেয়েছিলেন এমন কোন পানীয় বা ঔষধ তৈরি করতে যা মানুষকে অমরত্ব দান করবে । সেখানেও তারা ব্যার্থ হয়েছেন ।

সে অর্থে আলকেমিস্টদের জীবনের সাধনা বৃথা মনে করা যেতেই পারে। কিন্ত এখানেও একটা ছোট প্রশ্ন থেকে যায়। তারা পদার্থ নিয়ে তাদের এই সাধনাকে স্পিরিচুয়াল পর্যায়ে নিয়ে গিয়েছিল । তারা এতটাই গুরুত্বের সাথে এই আল্কেমি চর্চা করেছেন যা আমাদের আধুনিক রসায়ন বা কেমিস্ট্রির উৎপত্তি করেছে। এত আগের সময়ে তারা basic ক্রোমাটোগ্রাফির যেসব যন্ত্রপাতি বানিয়েছেন তা সবাইকে এখনো আশ্চর্য করে। ( দ্য আলকেমিস্ট )

তাদের এই চর্চা বিজ্ঞানের এই অংশকে উন্নত করতে ভূমিকা রেখেছে । পৃথিবীর আধুনিকায়ন কিছুটা হলেও তরান্বিত করেছে ঠিক গল্পের মতো। তারা হয়ত তাদের লক্ষ্যে কখনোই পৌছায় নি। ( দ্য আলকেমিস্ট ) কিন্ত এই লক্ষার্জনের এই পথে তারা পৃথিবীকে উন্নত করেছে, যার মূল্য হয়তবা স্বর্ণের চেয়েও অনেক বেশি ঠিক যেমন ফাতিমার ভালোবাসা-পিরামিডের সৌন্দর্য শান্তিয়াগোর কাছে গুরুত্বপূর্ণ।

দ্য আলকেমিস্ট বইটি কেন এত জনপ্রিয়?

দ্য আলকেমিস্ট বইটি নিয়ে শুরু করার আগে জানিয়ে রাখতে চাই যে, বইটি সারাবিশ্বব্যাপি Best Seller Book গুলোর মধ্যে একটি। যেটি ৬৫ মিলিয়ন কপি বিক্রি হয়েছে। এবং এখনো প্রতিদিন হাজার হাজার কপি বিক্রি হচ্ছে।

পাওলো কোয়েলহোর দি আলকেমিস্ট বইটি থেকে ১০টি শিক্ষা:

১) ভয়ই লাইফের সবচেয়ে বড় বাধা
২) সত্যের জয় হবেই
৩) কাজ-কর্মে মনোবল হারাতে না চাইলে এখনি একঘেয়েমি দূর করো।
৪) বর্তমানকে মেনে নাও
৫) সফলতার সাথেই রয়েছে ইতিবাচক পরিবর্তনের প্রভাব
৬) সিদ্ধান্ত গ্রহণে সাহসী ও স্পষ্টবাদী হও
৭) কল্পনার ঘোর ভেঙে মুক্ত স্বাধীন মনা হও।
৮) লাইফে সফল হতে চেষ্টা অব্যাহত রাখা
৯) নিজেই নিজের পথ অনুসরণ করা
১০) কথাও কাজে বিশ্বাসী ও তার প্রমাণ করা

দ্য আলকেমিস্ট PDF সম্পর্কে

১) নামঃ দ্য আলকেমিস্ট – The Alchemist
ক্যাটাগরিঃ বাংলা অনুবাদ বই / Bangla Onubad Boi
সিরিজঃ নাই
লেখকঃ পাওলো কোয়েলহো
পিডিএফ সাইজঃ ১৪.১৭ এমবি
পৃষ্ঠাঃ ৫১

বাংলা এই থ্রিলার বইটির ২ টি ভিতরের ছবি যুক্ত করা হলো। ছবি ২ টি JPG ফরমেটে আপলোড করা হলো।

আরো ৫ টি বই দ্য আলকেমিস্ট এর মতো :
(১) সিদ্ধার্থ (Siddhartha) – জার্মানি লেখক হেরমান হেস
(২) দ্য লিটল প্রিন্স (The Little Prince) – অ্যানটোইনি ডে সেইন্ট-এক্সোপেরি
(৩) লাইফ অব পাই (Life of Pi), – কানাডিয়ান লেখক ইয়ান মার্টেল
(৪) দ্য রোড লেস ট্রাভেলড (The Road Less Travelled), – মরগান স্কট পেক
(৫) ইট প্রে লাভ (Eat Pray Love), – এলিজাবেথ গিলবার্ট

বিখ্যাত এই থ্রিলার বইটি আপনাদের বিনোদনের জন্যই আপলোড করা।তাই বইটি পড়ে ভালো লাগলে, অবশ্যই নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে অতিবাহির করবেন।

বিঃদ্রঃ যেকোন কারনে বাংলা বই – Bangla Boi এর ডাউনলোড Link কাজ না করলে, নিচের কমেন্ট বক্সে অতিবাহিত করবেন। যত দ্রুত সম্ভব আপনার সমস্যা টির সমাধান করা হবে। ধন্যবাদ।

Check Also

আরব্য রজনী বাংলা বই-১৮+

আরব্য রজনী (অনুবাদ বই)

আরব্য রজনী বইটি একটি যৌন রসে ভরা অনুবাদ  বই। নিচের লিংক থেকে বইটির PDF ভার্সন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: পোষ্ট কপি করা থেকে বিরত থাকুন!🥰