যাও পাখি শীর্ষেন্দু মুখোপাধ্যায়
যাও পাখি শীর্ষেন্দু মুখোপাধ্যায়

যাও পাখি

যাও পাখি বইটি ডাউনলোড করে নিন এখান থেকে। বইটি লিখেছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বইটির পিডিএফ ডাউনলোড করে নিন এখান থেকে। পুস্তকটি সংগ্রহ করার পাশাপাশি অনলাইনে পড়ার ব্যাবস্থা রয়েছে। এখান থেকে সাইট থেকে যেকোন বই একদম ফ্রিতে ডাউনলোড-করতে পারবেন। প্রতিটা পুস্তক পাঠকের সুবিধার জন্য ডাইরেক্ট লিংক এ যুক্ত হয়েছে।

যাও পাখি বইটির গল্পের কিছু অংশঃ

সােমেন জানে, প্রেমের মূলেও আছে ভিটামিন। ব্যাপারটা সে টের পেল শনিবার সকালে, স্টেশন থেকে আড়াই মাইল উত্তরে গােবিন্দপুর গায়ে বহেরুর কিচেন গার্ডেনে বসে। কিচেন গার্ডেন বললে অবশ্য কিছুই বলা হয় না। বহেৰু তার বিশাল পরিবারের সবজিটা এই খেতে ফলিয়ে নেয়। আডেদিয়ে যেতটা চার-পাঁচ বিয়ে হেসে-খেলে হবে। বহেরু আদ্যিকালের চাষা নয়, কেমিকাল সার, ইনসেকটিসাইডসের সব বৃত্তান্ত জানে। কানে ব্যাঙ্কের সুদের হার, রাইটার্স বিল্ডিংস বা বিডিও অফিসে গিয়ে মুখচোরা জোড়হাত চাষার মতাে ঈশ্বর ভরসায় বসে থাকে না, চোটেপাটে কথা বলে কাজ আদায় করে-আসে। বহেরু যে উন্নতি করেছে তা তার এই সবজিখেতের উন্নত সতেজ সবুজ রং সংকেতে জানিয়ে দিচ্ছে। একটু দূরেই চলছে পাঁচ-ঘােড়ার পাম্পসেট। ডিজেলের গন্ধ আর ফটফট শব্দ। বছরে বার দুই সে ভাড়া করে ট্রাক্টর।

বহের পরিবারের নামে বা কেনামে কত জমি আছে তার হিসেব সােমেন জানে না। আন্দাজ করে দেড় দুইশাে বিঘে হবে। অনেক আগে যখন এখানে আসত সােমেন তখন অত বাড়বাড়ত দেখেনি। মাঠের ধান উঠে গেছে। পড়ে আছে ন্যাড়া মাথায় সদ্য গজানাে চুলের মতাে কাটা কাটা ধানের গােড়া। তবু সেই খেত সারা সকাল ধরে দেখিয়েছে তাকে বহে। দু’-চার জায়গায় আগুনের চিহ্ন পড়ে আছে মাটিতে। এ জায়গায় আখের চাষ হয়। এহেরু মােটা সুতির একটা ভাগলপুরি চাদর গায়ে, পরনে ধুতি আর পায়ে বাটা কোম্পানির মজবুত একজোড়া খাকি রঙের হকিকুট পরে ঘুরে ঘুরে তাকে খানিকটা জমিজিৱেত দেখাল।

১) নামঃ যাও পাখি
২) ক্যাটাগরিঃ উপন্যাস
৩) সিরিজঃ নাই
৪) লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়
) পিডিএফ সাইজঃ ১৫.৩ এমবি
৬) পৃষ্ঠাঃ ৩৯১

শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর যাও পাখি বইটির ২ টি ভিতরের ছবি যুক্ত করা হলো। ছবি ২ টি JPG ফরমেটে আপলোড করা হলো।

বিঃদ্রঃ যাও পাখি কোয়ালিটি চেইক করতে পারবন।
বই-টি ভালো লাগলে, অবশ্যই নিচের কমেন্ট বক্সে অতিবাহির করবেন।
আপনার পছন্দের আরো কোন লেখা থাকলে আমাদের মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Alert: লেখাগুলো সুরক্ষিত রয়েছে !!