প্রদোষে প্রাকৃতজন
প্রদোষে প্রাকৃতজন

প্রদোষে প্রাকৃতজন

প্রদোষে প্রাকৃতজন বইটি ডাউনলোড করে নিন এখান থেকে। বইটি লিখেছেন শওকত আলী। বইটির পিডিএফ ডাউনলোড করে নিন এখান থেকে। পুস্তকটি সংগ্রহ করার পাশাপাশি অনলাইনে পড়ার ব্যাবস্থা রয়েছে। এই সাইট থেকে যেকোন বই একদম ফ্রিতে ডাউনলোড-করতে পারবেন। প্রতিটা পুস্তক পাঠকের সুবিধার জন্য ডাইরেক্ট লিংক এ যুক্ত হয়েছে।

প্রদোষে প্রাকৃতজন বইটি নিয়ে কিছু কথাঃ

সেনরাজার শাসন থেকে খলিত হয়ে যাচ্ছে দেশ, তুর্ক আক্রমণ অত্যাসন্ন। তবু সামন্ত-মহাসামন্তদের অত্যাচারের শেষ নেই। সেই অত্যাচার রুখে দাঁড়ায় কখনাে অন্ত্যজেরা, কখনাে বৌদ্ধেরা। শাসকদের বিশেষ ব্লোষ তাই তাদের উপরেই। তাদেরই একজন প্রশ্ন করে: “দেখাে, এই কি মানুষের জীবন? সুখ নেই, স্বস্তি নেই, গৃহ নেই, কেবলি প্রাণ নিয়ে পলায়ন করতে হচ্ছে— এর শেষ কোথায়? এ জীবন কি যাপন করা যায়? বলাে, কতােদিন এভাবে চলবে?” ইতিহাসের সেই প্রদোষকালের জটিল আবর্তে ঘূর্ণমান কয়েকজন প্রাকৃত নরনারীর কাহিনী বিবৃত হয়েছে এই উপন্যাসে। ইতিহাসে তাদের নাম নেই। হয়তাে অন্য নামে তারা বাস করেছে সেই কালে, হয়তাে অন্য কালেও।

মৃৎশিল্পী শ্যামাঙ্গের যত্নকৃত শিল্প রচনায় কেন ছেদ পড়ে, কিসের অন্বেষণে তাকে নিরুদ্দেশযাত্রা করতে হয়? স্বামী পরিত্যক্তা লীলাবতী কী চায়, কেন পায় না? মায়াবতীর কোমল বাহুবন্ধন ছিন্ন করে বসন্তদাস কেন মিত্রানন্দের সঙ্গী হয়? এসব প্রশ্নের মীমাংসা হবার আগেই ইতিহাসের ঝঞঝা এসে তাদের সমূলে উৎপাটিত করে। কিন্তু এইসব জিজ্ঞাসা আর ভালােবাসা, স্বপ্ন আর প্রয়াসের সারাৎসার তারা সঁপে দিয়ে যায় উত্তরসূরীদের হাতে। বড়ো যত্নের সঙ্গে শওকত আলী লিখেছেন তাদের কথা, সেই সময়ের কথা। গবেষণার সঙ্গে এই বইতে যুক্ত হয়েছে দরদ, তথ্যের সঙ্গে মিলেছে অন্তদৃষ্টি, মনােহর ভঙ্গির সঙ্গে মিশেছে অনুপম ভাষা। ‘প্রদোষে। প্রাকৃতজন” আমাদের উপন্যাসের ধারায় একটি ঘরণীয় সংযােজন।

১) নামঃ প্রদোষে প্রাকৃতজন
২) ক্যাটাগরিঃ উপন্যাস
৩) সিরিজঃ নাই
৪) লেখকঃ শওকত আলী
) পিডিএফ সাইজঃ ২৩.৪ এমবি
৬) পৃষ্ঠাঃ ২০০

শওকত আলীর প্রদোষে প্রাকৃতজন বইটির ২ টি ভিতরের ছবি যুক্ত করা হলো। ছবি ২ টি JPG ফরমেটে আপলোড করা হলো।

বিঃদ্রঃ প্রদোষে প্রাকৃতজন বইটির কোয়ালিটি চেইক করতে পারবন। বই-টি ভালো লাগলে, অবশ্যই নিচের কমেন্ট বক্সে অতিবাহির করবেন। আপনার পছন্দের আরো কোন লেখা থাকলে আমাদের মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Alert: লেখাগুলো সুরক্ষিত রয়েছে !!