পথের দাবী
পথের দাবী

পথের দাবী

পথের দাবী বইটি ডাউনলোড করে নিন এখান থেকে। গ্রন্থটি লিখেছেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়। বইটির পিডিএফ ডাউনলোড করে নিন এখান থেকে। পুস্তকটি সংগ্রহ করার পাশাপাশি অনলাইনে পড়ার ব্যাবস্থা রয়েছে। এই সাইট থেকে যেকোন বই একদম ফ্রিতে ডাউনলোড-করতে পারবেন। প্রতিটা পুস্তক পাঠকের সুবিধার জন্য ডাইরেক্ট লিংক এ যুক্ত করা হয়েছে।

থের দাবী বইটির প্রথম কিছু সংলাপঃ

অপূর্বর সঙ্গে তাহার বন্ধুদের নিম্নলিখিত প্রথায় প্রায়ই তর্ক-বিতর্ক হইত।। বন্ধুরা কহিতেন, অপু, তােমার দাদারা প্রায় কিছুই মানেন না, আর তুমি মানাে না শােনাে না সংসারে এমন ব্যাপারই নেই। অপূর্ব কহিত, আছে বৈ কি। এই যেমন দাদাদের দৃষ্টান্ত মানিনে এবং তােমাদের পরামর্শ শুনিনে। বন্ধুরা পুরানাে রসিকতার পুনরাবৃত্তি করিয়া বলিতেন, তুমি কলেজে পড়িয়া এম, এসি পাস করিলে, কিন্তু তবু এখনও টিকি রাখিতেছ। তােমার টিকির মিডিয়ম দিয়া মগজে বিদ্যুৎ চলাচল হয় নাকি? অপূর্ব জবাব দিত, এম, এসৃসি.-র পাঠ্যপুস্তকে টিকির বিরুদ্ধে কোথাও কোন আন্দোলন নেই। সুতরাং টিকি রাখা অন্যায় এ ধারণা জন্মাতে পারেনি। আর বিদ্যুৎ চলাচলের সমস্ত ইতিহাসটা আজিও আবিষ্কৃত হয়নি। বিশ্বাস না হয়, বিদ্যুৎ-বিদ্যা অধ্যাপকদের বরঞ্চ জিজ্ঞাসা করিয়া দেখিও।তাঁহারা বিরক্ত হইয়া কহিতেন, তােমার সঙ্গে তর্ক করা বৃথা। অপূর্ব হাসিয়া বলিত, তােমাদের এই কথাটি অভ্রান্ত সত্য, কিন্তু তবু ত তােমাদের চৈতন্য হয় না।

আসল কথা, অপূর্বর ডেপুটী-ম্যাজিস্ট্রেট পিতার বাক্যে ও ব্যবহারে উৎসাহ পাইয়া তাহার বড় ও মেজদাদারা যখন প্রকাশ্যেই মুরগি ও হােটেলের রুটি খাইতে লাগিল, এবং স্নানের পূর্বে গলার পৈতাটাকে পেরেকে টাঙ্গাইয়া রাখিয়া প্রায়ই ভুলিয়া যাইতে লাগিল, এমন কি বােপর বাড়ি দিয়া কাচাইয়া ইস্ত্রি করিয়া আনিলে সুবিধা হয় কিনা আলােচনা করিয়া হাসি-তামাশা করিতে লাগিল, তখনও অপূর্বর নিজের পৈতা-হয় নাই। কিন্তু ছােট হইলেও সে মায়ের গভীর বেদনা ও নিঃশব্দ অশ্রুপাত বহুদিন লক্ষ্য করিয়াছিল।

১) নামঃ পথের দাবী – Pather Dabi
২) ক্যাটাগরিঃ উপন্যাস / নাটক
৩) সিরিজঃ নাই
৪) লেখকঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
) পিডিএফ সাইজঃ ৫৭৬ কেবি
৬) পৃষ্ঠাঃ ২২১

এই পথের দাবী – Pather Dabi বইটির ২ টি ভিতরের ছবি যুক্ত করা হলো।
ছবি ২ টি JPG ফরমেটে আপলোড করা হলো।

বিঃদ্রঃ পথের দাবী – Pather Dabi বইটির কোয়ালিটি চেইক করতে পারবন।
বই-টি ভালো লাগলে, অবশ্যই নিচের কমেন্ট বক্সে অতিবাহির করবেন।
আপনার পছন্দের আরো কোন লেখা থাকলে আমাদের মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Alert: লেখাগুলো সুরক্ষিত রয়েছে !!