মা
মা

মা

মা বইটি আনিসুল হক এর একটি অসাধারন আবিষ্কার। এই উপন্যাসের কাহিনী মুক্তিযোদ্ধা মাগফার আহমেদ চৌধুরী আজাদ এবং তাঁর মায়ের জীবন নিয়ে। বইটি অনলাইনে পড়ার পাশাপাশি, পিডিএফ ডাউনলোড করে অফলাইনে পড়ার ব্যাবস্থা রয়েছে। যেকোন বই মাত্র এক ক্লিকেই ডাউনলোড করে নিন এখান থেকে। যেকোন বাংলা বই খুজে নিন এই সাইট থেকে। প্রায় ১ লক্ষের অধিক বই যুক্ত করা হয়েছে।

মা বইটি নিয়ে কিছু কথাঃ

এই মা বইটি অনিসুল হকের লিখা একটি উপন্যাস। মা বইটির কিছু সংলাপ নিচে হুবুহু তুলে ধরা হলো, যাতে পাঠক বইটির লিখা সম্পর্কে একটি ধারনা নিতে পারে।
১৯৮৫ সাল। শরৎ এসেছে বাংলায়, এই ঢাকায়, সদ্য-মাজা কাঁসার বাসনের মতাে আলােকোজ্জ্বল আকাশ, তার তীব্র নীল, আর । ভাসমান দুধের সরের মতাে মেঘমালা, আর শিউলির বোঁটায় বোঁটায় জমে থাকা শিশিরবিন্দু নিয়ে। রাতের রাজপথ এখানে এখন। কারফিউ-কাতর, দিনের রাজপথ জনতার বিক্ষোভ-মিছিলের পদচ্ছাপগুলাে ধারণ করবে বলে প্রতীক্ষমাণ। প্রতিবছর শরৎ এলেই ঢাকার বেশ কজন মুক্তিযােদ্ধার মাথা এলােমেলাে হয়ে যেতে থাকে।

স্বাধীনতার ১৪ বছর পর ১৯৮৫-র শরৎও তার ব্যতিক্রম নয়। বরং ৩০শে আগস্ট আজাদের মায়ের মৃত্যু আর ৩১শে আগস্ট তাঁর দাফনের পর ঢাকার মুক্তিযােদ্ধারা সবাই যেন বড় বেশি তাড়িত, বড় বেশি নিমজ্জিত হয়ে পড়েন। অতীত তাঁদের তাড়িয়ে ফেরে, স্মৃতি তাঁদের ঘিরে ধরে অক্টোপাসের মতাে। কাজী কামাল উদ্দিন। বীরবিক্রম চন্দ্রগ্রস্তের মতাে হয়ে যান। চাঁদটা যেন তাঁর কাছে একটা পেয়ালা, জ্যোৎস্না যেন পানযােগ্য, চরাচরব্যাপী যতটা জ্যোৎস্না, সবটা তিনি গলাধঃকরণ করে ফেলতে পারেন। তাঁর আফসােস হতে থাকে, রেইডের রাতে তিনি যদি সমর্থ হতেন পাকিস্তানি আর্মি অফিসারের হাত থেকে মেশিনগানটা কেড়ে নিয়ে পুরােপুরি তার দখল নিয়ে নিতে, যদি জিম্মি করতে পারতেন পাকিস্তানি।

১) নামঃ মা
২) ক্যাটাগরিঃ উপন্যাস
৩) সিরিজঃ নাই
৪) লেখকঃ আনিসুল হক
) পিডিএফ সাইজঃ ৩.১৫ এমবি
৬) পৃষ্ঠাঃ ৫০৬

আনিসুল হক এর মা বইটির ২ টি ভিতরের ছবি যুক্ত করা হলো। ছবি ২ টি JPG ফরমেটে আপলোড করা হলো।
এতে Pdf গুলোর কোয়ালিটি চেইক করতে পারবন।

বিঃদ্রঃ মা উপন্যাস কোয়ালিটি চেইক করতে পারবন। মা বেস্ট উপন্যাস বই টি ভালো লাগলে, অবশ্যই নিচের কমেন্ট বক্সে অতিবাহির করবেন।

Check Also

জেনারেল ও নারীরা PDF Download – আনিসূল হক

জেনারেল ও নারীরা PDF Download করতে পারবেন এক ক্লিকেই। এটি আনিসূল হক এর লিখা বিখ্যাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Alert: লেখাগুলো সুরক্ষিত রয়েছে !!